For Advertisement

চীনে নতুন করে লকডাউনের আওতায় ১৭ লাখ মানুষ

৪ জুলাই ২০২২, ১:৪৯:৫৫

নতুন করে লকডাউনের আওতায় আনা হয়েছে চীনের কেন্দ্রীয় আনহুই প্রদেশের ১৭ লাখ মানুষকে। ওই প্রদেশে সোমবার নতুন করে করোনাভাইরাসের প্রায় ৩০০ কেস শনাক্ত হয়েছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত সপ্তাহ থেকেই আনহুই প্রদেশে সংক্রমণ বাড়তে শুরু করে। এরপরেই ওই প্রদেশের দুই কাউন্টি সিজিয়ান এবং লিংবিতে লকডাউন ঘোষণা করা হয়। সেখানকার ১৭ লাখের বেশি মানুষ শুধুমাত্র করোনা পরীক্ষার জন্য বাড়ির বাইরে যাওয়ার অনুমতি পেয়েছেন।

পুরো সপ্তাহজুড়েই সিজিয়ানের রাস্তাঘাট ছিল জনমানব শূণ্য। তবে গত কয়েকদিন ধরে গণহারে টেস্টের জন্য লোকজনকে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

সোমবার ২৮৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ২৫৮ জনের মধ্যে করোনা সংক্রমণের কোনো লক্ষণ দেখা যায়নি বলে জানিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

প্রাদেশিক গভর্নর ওয়াং কিংশিয়ান প্রতিটা সময় কাজে লাগিয়ে দ্রুত স্ক্রিনিং কার্যকর করার পাশাপাশি কোয়ারেন্টাইন এবং কেস শনাক্ত করার আহ্বান জানিয়েছেন। সোমবার প্রতিবেশী জিয়াংসু প্রদেশের চার শহরে নতুন করে ৫৬ কেস শনাক্ত হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। তারপর থেকে এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

শুরু থেকেই কোভিড জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে চীন। কঠোর লকডাউন, গণহারে টেস্টিং, কোয়ারেন্টাইনের ওপর জোর দিয়েছে দেশটি।

For Advertisement

Unauthorized use of news, image, information, etc published by Protichhobi is punishable by copyright law. Appropriate legal steps will be taken by the management against any person or body that infringes those laws.

Comments: