For Advertisement

জুনেও মোটরসাইকেলে সবচেয়ে বেশি দুর্ঘটনা

৪ জুলাই ২০২২, ১:৩৩:২০

সদ্য সমাপ্ত জুন মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪৬৭টি। এতে নিহত হয়েছেন ৫২৪ জন এবং আহত হয়েছেন ৮২১ জন। নিহতদের ৩৮ দশমিক ৯৩ শতাংশই মোটরসাইকেল দুর্ঘটনার শিকার। জুন মাসে ১৯৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২০৪ জন।

সোমবার (৪ জুলাই) সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন এ তথ্য জানায়। সংগঠনটি ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

এর আগে মে মাসেও দুর্ঘটনার মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনার হার সবচেয়ে বেশি ছিল। মে মাসে সংঘটিত দুর্ঘটনার মধ্যে ৪৬ দশমিক ৭৮ শতাংশই ছিল মোটরসাইকেল দুর্ঘটনা।

এছাড়া জুন মাসে ৮টি নৌ-দুর্ঘটনায় ৯ জন নিহত, ১৬ জন আহত হয়েছেন এবং ৩ জন নিখোঁজ রয়েছেন। ১৮টি রেলপথ দুর্ঘটনায় ১৬ জন নিহত এবং ৪ জন আহত হয়েছেন।

প্রতিবেদনে সংগঠনটি জানায়, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৫৯টি জাতীয় মহাসড়কে, ১৭৪টি আঞ্চলিক সড়কে, ৭২টি গ্রামীণ সড়কে এবং ৫৬টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৬টি সংঘটিত হয়েছে।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এ বিভাগে ১১৭টি দুর্ঘটনায় ১৩৯ জন নিহত হয়েছেন। সিলেট বিভাগে সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে। ১৩ টি দুর্ঘটনায় এ বিভাগে ১৪ জন নিহত হয়েছেন।

সংগঠনটি বলছে- ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতিসহ ১০ কারণে দুর্ঘটনা বেশি ঘটেছে। এ অবস্থা থেকে উত্তরণে সড়ক পরিবহন আইন-২০১৮ বাধাহীনভাবে বাস্তবায়নসহ ১০ দফা সুপারিশ দিয়েছে সংগঠনটি।

For Advertisement

Unauthorized use of news, image, information, etc published by Protichhobi is punishable by copyright law. Appropriate legal steps will be taken by the management against any person or body that infringes those laws.

Comments: